সন্দীপ মহেশ্বেরী স্যার এর প্রেরণা মূলক একটি গল্প /Akbar and Birbal

                               যা হয় ভালোর জন্যই হয় 


                                     

     (এই গল্পটি আমাদের প্রেরণাদাতা সন্দীপ মহেশ্বরী স্যার এর একটি সেমিনার থেকে নেয়া হয়েছে। )

              একদিন রাজা আকবর জঙ্গল এ গিয়ে শিকারে যেতে মত পোষণ করলেন। তখন রাজা বীরবল কে সঙ্গে নিয়ে বেরিয়ে পড়লেন। যাওয়ার সময় রাজা আকবরের একটি আঙ্গুল কেটে গেল। সেই মুহূর্তেই বীরবল বললেন "যা হয় ভালোর জন্যই হয়। সে কথা শুনে আকবরের খুব রাগ হল। তখন তাঁর সন্যদেরকে ডেকে বললেন বিরবল কে যেন পরদিন সকালে সূর্য উঠার আগে যেন ফাঁসি দেয়া হয়। সন্যরা বীরবলকে নিয়ে চলে গেল। রাজা তখন একা রওয়ানা হলেন।

                জঙ্গলে কিছু অধিবাসী লোক রাজাকে একা পেয়ে আটক করে ফেললো। তারা রাজাকে নিয়ে তাদের দেবতার কাছে বলী দিতে সিদ্ধান্ত করল। পূজাপাঠ সম্পন্ন হলে যখন তারা রাজাকে বলী দিতে গেল তখন তাদের মধ্যে একজনের চোখে রাজার সেই কাটা আঙুলের দিকে নজর পড়ল। কোনো ক্ষতযুক্ত কাওকে বলী দেওয়া তাদের নিয়মের বাইরে ছিল। তখন তারা রাজাকে মুক্ত করে দিল। সেই মুহূর্তেই রাজার বীরবলের কথা মনে পড়ল যে তিনি তাহলে সত্যিই বলেছিলেন। তখন প্রায় রাত শেষ হওয়ার পথে। তিনি খুব শীঘ্র তার রাজ্ প্রাসাদে চলে এলেন এবং দেখলেন বীরবলকে ফাঁসি দেওয়ার জন্য নেওয়া হচ্ছে। তখন তিনি তাঁর সন্য দের বীরবলকে মুক্ত করে দিতে বললেন।

                আকবর খুব লজ্জিত হলেন এবং বীরবল কে তার সব ঘটনা বললেন। তখন বীরবল মৃদু হাঁসি দিয়ে আবার বললেন "যা হয় ভালোর জন্যই হয় " , একথা শুনে রাজা অবাক হয়ে বললেন এখানে আবার কোথায় ভালো হলো ? তখন বীরবল বললেন "আমি যদি আপনার সঙ্গে যেতাম তাহলে আদিবাসীরা আমাকে বলী দিয়ে দিত ' সুতরাং যা হল ভালোর জন্যই হল। "

                অতয়েব বন্ধুরা আমাদের জীবনেও অনেক কঠিন সমস্যা আসতে পারে। সমস্যা থেকে দূরে না সরিয়ে তার মুকাবিলা করতে হবে। সমস্যা চিরদিন থাকে না , ভয় পেয়ে মন ভেঙে লাভ নেই। স্বামী বিবেকানন্দ বলেছিলেন ," শক্তিই জীবন , দুর্বলতা মানে মৃত্যু।"

                 রাত চিরস্থায়ী হয় না , রাতের পর দিন আসবেই। সুতরাং জীবনে যতই সমস্যা আসুক না কেন মন খারাপ না করে তার সমাধান করতে শিখুন। খুশি থাকুন , সুখে থাকুন , হাসতে থাকুন। 



Comments

Popular posts from this blog

৬টি সকালের অভ্যাস জীবন বদলে দেবে / 6 Life Changing Morning Habits

How to achieve your Target?/নিজের রাস্তা নিজেই তৈরী করুন

Life Changing Thought/ গল্পটি জীবন বদলে দেবে