সাফল্যের কিছু মন্ত্র /Tips of Success



                                     কিভাবে সফল হবেন           

                                     



              ১. বড় স্বপ্ন দেখুন::জীবনে যদি সাফল্য পেতে হয় তাহলে প্রথমে স্বপ্ন দেখতে হবে। স্বপ্ন বলতে রাতে ঘুমিয়ে দেখা স্বপ্ন নয় , জীবনে কিছু পাওয়ার স্বপ্ন যা আমাদেরকে ঘুমাতে দেয় না। যেমনঃ জীবনে কিছু বনার স্বপ্ন, একটি সুন্দর বাড়ি কেনার স্বপ্ন, একটি দামি গাড়ি কেনার স্বপ্ন , দেশ বিদেশ ঘুরার স্বপ্ন , মা বাবাকে সুখে রাখার স্বপ্ন, জীবনে ভালো একজন সঙ্গী/নি পাওয়ার স্বপ্ন ইত্যাদি।


             যদি আপনি স্বপ্ন দেখেনই না তাহলে পুরা করার কথাই আসে না সুতরাং স্বপ্ন দেখতে হবে। আমাদের মধ্যে কেউই না খেয়ে মরব না সুতরাং কোনোমতে বাঁচার স্বপ্ন দেখবেন না , ভালোভাবে জীবন কাটানোর স্বপ্ন দেখুন।যদি তুমি বড় স্বপ্ন দেখ তাহলে তবেই তো পুরা করতে পারবে কারণ যাহারা আজকে সাফল্যের শিখরে আছেন তারাও প্রথমে স্বপ্ন দেখেছিল।  তুমিও যদি কোনোকিছু করার সংকল্প নিয়ে নাও তাহলে অবশ্যই পুরা করতে পারবে, কোনো বাধাই তোমাকে আটকাতে পারবে না। স্বামী বিবেকানন্দ বলেছিলেন "যদি তুমি মনেকর পারবে, তাহলে পারবে আর যদি মনেকর পারবে না , এটাও ঠিক বলছ।


                ২. নিজের উপর বিশ্বাস রাখুন::স্বপ্ন দেখার সাথে সাথে নিজের উপর বিশ্বাস রাখাটাও অত্যন্ত জরুরী।  একজন সাধারণ মানুষ নিযে নিজেকেও বিশ্বাস করে না যে সে কোনোকিছু করতে পারবে। তারা মনে করে এটি তাদের জন্য নয়। এজন্যই গরিব লোক গরিবই থেকে যায় আর ধনী লোক ধনীই হইতে থাকে। সুতরাং নিজের উপর বিশ্বাস রাখুন।


                ৩. যে কাজ করলে তুমি আনন্দ পাও সেই কাজ কর::প্রত্যেক মানুষের কিছু বিশেষ কাজ করার ক্ষমতা থাকে। সেই কাজ কর যেটি তুমি করতে আনন্দ পাও। যেমন শিক্ষকতা , রাজনীতি , গান গাওয়া , আর্ট করা , ব্যবসা ইত্যাদি। নিজে নিজের দক্ষতা খুঁজে বের কর। কিন্তু যদি তুমার স্বপ্ন বড় থাকে তাহলে যেকোন কাজে সাফল্য পাবে যদি তুমি ভালোভাবে কাজটি কর।


                ৪. নিজের টার্গেট ঠিক কর :: প্রথমে নিজের টার্গেট ঠিক কর। কথাটার অর্থ হল কতদিনের মধ্যে তুমি কোন লেভেল এ পৌঁছাতে চাও , একটা নির্দিষ্ট সময়ের মধ্যে তুমি কি কি চাও।


                **একটি ডিসপ্লে বোর্ড তুমার সামনে রাখ যেখানে সবসময় তুমার চোখ পড়ে এবং তুমি জীবনে কি কি চাও তার ছবি কেটে সেখানে লাগাও। এই ছবিগুলো তুমার মনে কাজ করতে প্রেরণা দেবে এবং শক্তি যোগাবে।


                ৫. নিজেকে উৎসর্গ কর:: কোনোকিছু পেতে হলে নিজেকে সেই কাজের প্রতি উৎসর্গ করতে হবে। আজ করলাম আর কাল ছেড়ে দিলে চলবে না। যে কাজ ই কর না কেন ভালভাবে করবে।


                 **সবসময় ন্যায় সংগত কাজ করবে **


                 স্বামী বিবেকান্দ বলেছিলেন "উঠ জাগো থেমোনা  যথক্ষন না পর্যন্ত তুমি তুমার টার্গেট এ পৌঁছবে"


                 ফলের অপেক্ষা করবেন না শুধু নিজের কাজ নিজে করে যান।


                 ৬. দুর্বলতা নয় :: মনে দুর্বলতা আনবে না। দুর্বলতা আসলে কুনো সফল ব্যক্তির জীবন কাহিনী পড়ুন। কেউ ই একবারে সফল হতে পারেনি। জীবনে জিততে হলে তোমাকে হার শিখতে হবে। নিজের হার থেকে শিখুন। ঈশ্বরের উপর এবং নিজের উপর বিশ্বাস রাখুন অবশ্যই তুমি সফল হবে।


                 ৭.অহংকার নয় :: একটি কথা আছে "অহংকার পতনের মূল " সুতরাং কখনও অহংকার আনবে না মনে।


             


Comments

Popular posts from this blog

৬টি সকালের অভ্যাস জীবন বদলে দেবে / 6 Life Changing Morning Habits

How to achieve your Target?/নিজের রাস্তা নিজেই তৈরী করুন

Life Changing Thought/ গল্পটি জীবন বদলে দেবে