কেন সব সফল হতে পারে না / Why all people are not Successful

                                        নিজের কর্মদক্ষতা নিজেই খুজুন যদি সফল হতে চান
                                                             
                                     
                                         

               কেন ২%লোকই সফল ,আর ৯৮% নয় ?? কারন ৯৮%লোক কোনোকিছু না ভেবেই অন্যেরটা নকল করে থাকে ফলে সফল হতে পারে না, যেমন দাসবাবুর ছেলে ডাক্তার হয়েছে আমার ছেলেও হবে , চৌধুরী বাবুর মেয়ে এল এল বি পড়ছে আমার মেয়েকেও পড়াবো ইত্যাদি ইত্যাদি। এভাবে অনেক উদাহরণ পেয়ে যাবেন যারা কপি করতে গিয়ে ব্যর্থ হয়েছেন কারন কপি করতেও নিজের বুদ্ধি প্রয়োগ করতে হয়। আসুন একটি গল্পের মাধ্যমে বুজে নেই।

               একটি গ্রামে একজন লোক ছিল। তার ছোট একটি দোকান ছিল যা দিয়ে সে তার পরিবার চালাত। একদিন সে রাতে দোকান থেকে বাড়ি ফিরছিল। রাস্তায় তার কয়েকজন চুরের সাথে দেখা হল। সে তাদেরকে জিজ্ঞেস করল যে তারা এত রাতে কোথায় যাচ্ছে ?উত্তরে তারা বলল "আমরা ব্যবসায়ী ,আমাদের জিনিস আনতে যাচ্ছি। সে তখন জিজ্ঞেস করল এত রাতে কে তাদেরকে জিনিস দেবে?তারা বাকি না নগদ আনবে ? উত্তরে তারা বলল যে তাদেরকে টাকা দিতে হয় না জিনিস আনতে , যা চায় তারা নিয়ে আসে। তাদের কথা শুনে দোকানদার ভাবতে লাগল কোন এমন কাজ আছে যেখানে জিনিস আনতে টাকা লাগে না। সে ভেবে বলল যে সে ও সেই কাজ শিখতে চায়। চুরেরা একটা কাগজে চুরি করার পদ্দতি লিখে দিল। "প্রথমে চুপি চুপি ঘরের পিছন দিয়ে ঘরে প্রবেশ করে কাউকে না ডেকে সব মালপত্র একজায়গায় জড়ো করতে হবে , তারপর সব জিনিস নিয়ে ধীরে ধীরে বের হতে হবে। দোকানদার কাগজটি পকেটে রাখল আর তাদের সাথে যেতে আরাম্ভ করল। পরের গ্রামে আসার পর চোরেরা একটি বাড়ি দেখিয়ে তাকে ঢুকতে বলল। দোকানদার কোনো শব্দ না করে সেই বাড়িতে ঢুকল। সব জিনিস নিয়ে যখন সে বেরিয়ে আসবে তখন তার হাত থেকে একটি থালা মাটিতে পড়ে গেল আর বাড়ির লোকজন উঠে পড়ল আর তাকে ধরে মারধর শুরু করল। তখন দোকানদার জোরে জোরে চিৎকার দিয়ে বলতে শুরু করল যে এই কথাটাতো কাগজে লেখা ছিল না !!

                 এই গল্প থেকে কি বোঝা গেল ? অন্যের নকল করতে গেলেও নিজের বুদ্ধি প্রয়োগ করতে হয়। আর এই কারণেই দুনিয়ার মাত্র ২% লোকই সফল হতে পেরেছে। 

                  প্রত্যেক মানুষেরই একটি আলাদা কাজের দক্ষতা আছে। সব মানুষ সচিন , বিল গেটস , লতা মাঙ্গেস্কর হতে পারে না। মানুষ একে অন্যের নকল করতে ব্যস্ত। নকল না করে নিজের দক্ষতা অনুযায়ী কাজ করলে নিচয়ই সফল হবে।

Comments

Popular posts from this blog

৬টি সকালের অভ্যাস জীবন বদলে দেবে / 6 Life Changing Morning Habits

How to achieve your Target?/নিজের রাস্তা নিজেই তৈরী করুন

Life Changing Thought/ গল্পটি জীবন বদলে দেবে